Autodesk Certification যা যা জানা থাকা দরকার

অটোক্যাড সার্টিফিকেশেন এক্সাম, প্রিপারেশন এবং ভাউচার

Certified হতে আগ্রহীরা নিচের রেজিট্রেশন ফর্মে ক্লিক করে রেজিট্রেশন করুন

অনেকেই অটেক্যাড নিয়ে কাজ করছেন দীর্ঘদিন ধরে কিন্ত আপনার কাজের অথবা দক্ষতার কোন সার্টিফিকেটে নেই । তাদের জন্য অটোডেস্ক অটোক্যাড সার্টিফিকেশনটা হতে পারে আপনার দক্ষতা যাচাই এর অন্যতম সহজ পদ্ধতি ।
 
আপনি যখন কোথাও বলেন আপনি অটোক্যাড জানেন কিন্তু তার সঠিক প্রমান হয়তো দিতে পারেন না । এই সার্টিকেশন সবসময় আপনার দক্ষতার পরিচয় বহন করবে । আপনার সিভিকে করবে আরও ভারী আরও গ্রহনযোগ্য । অটোক্যাড সার্টিফিকেশন আপনাকে এনে দিবে আর্ন্তজাতিক গ্রহনযোগ্যতা । কেননা আপনার নাম যোগ হবে অটোডেস্ক অফিসিয়াল ডাটাবেসে যা আপনি এই লিংক থেকে দেখতে পারেন : অটোডেস্ক প্রফেশনাল ডাটাবেজ

অটোডেস্ক এক্সাম কত ধরনের হয় ?

১. অটোডেস্ক সার্টিফাইড ইউজার
২. অটোডেস্ক সার্টিফাইড প্রফেশনাল

কি কি যোগ্যতা থাকা লাগবে ?

অটোডেস্ক সার্টিফিকেশন এক্সাম দিতে তেমন স্পেশাল কোন রিকয়ারমেন্টস নেই । তবে সাটিফাইড ইউজার হতে ১৫০ ঘন্টা এবং প্রফেশনাল এক্সাম দিতে ৪০০ ঘন্টা করে কাজের অভিজ্ঞতা থাকা ভাল ।

কিভাবে আপনি সাটিফিকেট পাবেন ?

এই পরীক্ষাটি একটি অনলাইন পরীক্ষা যা শুধুমাত্র অটোডেস্ক অথরাইজড টেস্টিং সেন্টার এ একজন প্রক্টোর এর তত্বাবধানে দিতে পারবেন । (www.caddcorebd.com)

পরীক্ষার ফি কেমন হতে পারে ?

এই এক্সাম বা পরীক্ষা দিতে আপনাকে পরীক্ষার একটি ভাউচার কিনতে হবে । সাধারনত ভাউচার এ মেয়াদ থাকে ৬ থেকে ১ বছর । এটা যেখান থেকে কিনবেন তারা অবশ্যই বলে দিবে কতদিনের মধ্যে আপনাকে ভাউচারটি ব্যবহার করতে হবে । মানে পরীক্ষা দেওয়ার শেষ তারিখ । প্রতিষ্ঠান বা অঞ্চলভেদে এক একটি ভাউচারের দাম ৮,০০০-১২,০০০ টাকা পর্যন্ত হতে পারে । সেক্ষেত্রে ক্যাডকোর এ এখন এই ভাউচারটি পাওয়া যাচ্ছে ৬০০০-৭০০০ টাকার মধ্যে । যোগাযোগ করুনঃ ( 01611 126 103 )

এক্সামে কি কি থাকতে পারে

মূলত এক্মামটিতে দুই ধরনের প্রশ্ন থাকবে ( MCQ এবং Demonstration) মানে কাজ করে তার ফলাফল জমা দিতে হবে । এবং এই এক্মামটিতে অটোক্যাড এর কোন ভার্সন উপর নির্ভর করে না । আপনি যেকোন ভার্সন ব্যবহার করে পরীক্ষা দিতে পারবেন । তবে ২০১৬ বা তার উপরের ভার্সন ব্যবহার করা ভাল । প্রিপারেশনের জন্য ক্যাডকোর ৩ দিনের একটি প্রশিক্ষন দিবে ( ৬ থেকে ৮ ঘন্ট) ওখানে পরীক্ষার ধরন , সিলেবাস, মক টেস্ট সব কিছু থাকবে ।
 

কত সময় এবং কি ধরনের প্রশ্ন থাকে ?

এই পরীক্ষাটি সম্পূর্ন অনলাইনে হবে । যেই কম্পিউটারে বসে আপনি পরীক্ষা দিবেন পরীক্ষা শুরু হওয়ার সাথে সাথে ওই কম্পিউটারে আর কোন কাজ করার সুযোগ থাকবে না । শুধুমাত্র অটোক্যাড এবং প্রশ্ন নিয়ে কাজ করতে পারবেন । পরীক্ষার সময় ইন্টারনেট চলে গেলে পরীক্ষা স্থগিত হবে তবে তা পরবর্তীতে পুনরায় শুরু করতে পারবেন ।
 
সার্টিফাইড ইউজার পরীক্ষায় মোট ৩০ টি প্রশ্ন থাকবে যা ৭৫ মিনিটের মধ্যে শেষ করতে হবে । প্রতি প্রশ্নের জন্য সময় পাবেন 2.5 মিনিট ।
 
 
সার্টিফাইড প্রফেশনাল পরীক্ষার মোট ৩৫ টি প্রশ্ন থাকবে যা ১২০ মিনিট সময়ের মধ্যে শেষ করতে হবে । এক একটি প্রশ্নের জন্য প্রায় ৩.৫ মিনিট সময় পাবেন ।

আমি ইউজার না প্রফেশনাল এক্সাম দিবো ?

জ্বী , আগেই বলেছি ইউজার এর জন্য ১৫০ ঘন্টা কজের অভিগতা লাগবে আর প্রফেশনালটির জন্য ৪০০ ঘন্টা কাজের অভিগতা থাকা ভাল । তার মানে ইউজার হচ্ছে প্রথম ধাপ যেটি তুলনামূলকভাবে সহজ । তবে আপনি চাইলে সরাসরি প্রফেশনাল এক্মামও দিতে পারেন ।

অনেক সাশ্রয়ী দামে ভাউচার কিনতে ক্লিক করুন

Write a comment